যোগাযোগ

০১৭১৬২৬৭০৬৪

Sunday, May 19, 2019

ফ্রি মোবাইল সার্ভিসিং শিখুন পর্ব-০২ মোবাইলের মাদারবোর্ড পরিচিতি


আস-সালামু আলাইকুম। ফ্রি মোবাইল সার্ভিসিং কোর্সে আপনাদের সকলকে আবার স্বাগত্বম।
যারা আমাদের প্রথম পর্ব মিস করেছেন তারা এখান থেকে প্রথম পর্বে ঘুরে আসুন।

ফ্রি মোবাইল সার্ভিসিং শিখুন মোবাইল রিপেয়ারিং এর প্রয়োজনীয় যন্ত্রপাতি


আজকে আমরা মোবাইল এর মাদারবোর্ড সম্পর্কে আলোচনা করব। যারা মোবাইল সার্ভিসিং নতুন শিখতে চাচ্ছেনে তাদের জন্য আশা করি আমার টিউটোরিয়াল গুলো কাজে আসবে। মোবাইল একটি ছোট ইলেকট্রনিক্স ডিভাইস। তাই এটি তৈরীতে অনেক ছোট আকারের পার্টস ব্যবহার করা হয়। একটি মোবাইলে বিভিন্ন অংশে বিভক্ত থাকে। এর মধ্যে রয়েছে বডি, ডিস্পেলে, টাস/ কিপেড, ব্যাটারী মাদার বোর্ড, এবং অন্যান্য অংশ। মোবাইলের মাদারবোর্ডের সাথেই সকল অংশ সংযুক্ত থাকে।

mobile motherbordmobile motherbord


একটি এন্ড্রয়েড মোবাইলের মাদারবোর্ড

আমরা মোবাইলের মাদারবোর্ডকে তিনটি অংশে ভাগ করে নিব উপরের চিত্র এর মত।

১। নেটওয়ার্ক সেকশন (চিত্রের ১নং অংশ)
২।পাওয়ার সেকশন (চিত্রের ২নং অংশ)
৩। কন্ট্রোল সেকশন  (চিত্রের 3নং অংশ)

এখানে আমরা একটি মোবাইল মাদারবোর্ডের দুই পাশের ছবি দিয়েছি। 

 

নেটওয়ার্ক সেকশন

 প্রথম ছবির ১নং অংশ হচ্ছে নেটওয়ার্ক সেকশন। এই অংশে নেটওয়ার্ক আইসি, আর এফ আইসি, ফিল্টার, ওয়াইফাই আইসি, ব্লটুথ আইসি, সহ নেটওয়ার্ক এর সাথে সম্পর্কিত সকল পার্টস থাকবে। তবে বিভিন্ন মোবাইলের মাদারবোর্ডের ডিজাইন ভিন্ন ভিন্ন হওয়ায় এটি বিভিন্ন স্থানে থাকতে পারে।
অধিকাংশ চায়না কিপেড মোবাইলে শুধুমাত্র একটি নেটওয়ার্ক আইসি থাকে। কিন্ত এন্ড্রয়েড মোবাইলের ক্ষেত্রে 2G, 3G এবং 4G নেটওয়ার্ক এর জন্য আলাদা আলাদা আইসি থাকতে পারে। এই বিষয়ে আমরা আমাদের নেটওয়ার্ক সমস্যার পর্বে  বিস্তারিত আলোচনা করব।

পাওয়ার সেকশন

 প্রথম ছবির ২নং অংশ হচ্ছে পাওয়ার সেকশন। এই অংশ থেকে মোবাইলের পাওয়ার কন্ট্রোল করে। ব্যাটারী থেকে পাওয়ার আইসিতে ভোল্টেজ আসে এবং পাওয়ার আইসি মোবাইলে বিভিন্ন অশেং প্রয়োজন মত বন্ঠন করে দেয়। মোবাইল এর পাওয়ার সেকশনে পাওয়ার আইসি, সিপিইউ, এবং ফ্লাসার আইসি থাকে। কিছু কিছু মোবাইলে সিপিইউ আইসিতে পাওয়ার এবং ফ্লাসার  দেওয়া থাকে। আবার শুধুমাত্র  সিপিইউ এর সাথে পাওয়ার সংযুক্ত থাকে এবং আলাদা ফ্লাসার আইসি থাকে। আবার সবগুলো আলাদা আলাদা থাকে। তবে এগুলো মোবাইলে সিপিইউ ক্যাটাগরির উপর নির্ভর করে।


কন্ট্রোল সেকশন


প্রথম ছবির ৩নং অংশ  এবং দ্বিতীয় ছবির ৩নং অংশ হচ্ছে কন্ট্রেল সেকশন। অর্থাৎ নেটওয়ার্ক এবং পাওয়ার সেকশন বাদে বাবি সকল অংশই হচ্ছে  কন্ট্রোল সেকশন। এই অংশে মোবাইলের সিম, মেমরী, স্পিকার, মাইক্রোফোন, ক্যামেরা, টাচ, এলসিডি, সহ যাবতীয় বিষয় থাকে। আমারা এসকল বিষয় নিয়ে আলাদা আলাদা টিউটোরিয়াল দেওয়ার চেস্টা করব।

 আজকের বিষয়ের উপর বিস্তারিত জানতে আমাদের এই ভিডিওটি দেখুন।


আজকে এই পর্যন্তই। আগামী টিউটোরিয়াল নিয়ে আপনাদের সামনে আবার হাজির হব।


Visit Our Facebook Page
 Facebook

ফ্রি মোবাইল রিপেয়ারিং শিখতে আমাদের ইউটিউব চ্যানেল ভিজিট করুন।
 BD Technician Help


No comments:

Post a Comment